Martyred Intellectuals | ডা. মোহাম্মদ শফী
771
page-template,page-template-full_width,page-template-full_width-php,page,page-id-771,page-child,parent-pageid-646,ajax_fade,page_not_loaded,,select-theme-ver-4.6,wpb-js-composer js-comp-ver-5.5.5,vc_responsive

ডা. মোহাম্মদ শফী

জন্ম – ৫ এপ্রিল, ১৯১৫

“একজন প্রিয় ডাক্তার, একজন প্রিয় মানুষ”

ডা. মোহাম্মদ শফী ছিলেন আধুনিক স্বাধীনচেতা একজন মানুষ। তিনি প্রগতশীল রাজনীতির সাথে জড়িত ছিলেন। অসাম্প্রদায়িক অথচ ধার্মিক ছিলেন।

১৯৭১ সালে আমাদের মহান মুক্তিযুদ্ধের সময় মুক্তিযোদ্ধাদের অনুপ্রেরণা জুগিয়েছিলো স্বাধীন বাংলা বেতার কেন্দ্র। এই বেতার কেন্দ্রের শুরুটা হয়েছিলো শহীদ ডা. মোহাম্মদ শফী’র বাসা থেকেই। ডা. মোহাম্মদ শফী ছিলেন তারুণ্যে ভরপুর, আমুদে, উদার মনোভাবের একজন মানুষ। তাঁর কাছে অনেকে প্রথমে রোগী হয়ে আসতেন পরে হয়ে যেতেন বন্ধু। ডা. শফীর আরেকটি গুণ ছিল দরিদ্র প্রতিবেশী এবং শ্রমজীবী মানুষদের কাছ থেকে কখনোই ফি নিতেন না। ডা. শাফী নারীশিক্ষার প্রয়োজনীয়তা উপলব্ধি করতেন গভীরভাবে । সেই সাথে বিশ্বাস করতেন নারীর সামাজিক মর্যাদা, অর্থনৈতিক মুক্তি, রাজনৈতিক ও সাংস্কৃতিক স্বাধিকার ছাড়া সামাজিক কল্যাণ এবং দেশের অগ্রগতি কিছুতেই সম্ভব নয়।

তিনি চট্টগ্রাম জেলের রাজবন্দীদের চিকিৎসা করতেন। ফলে গোপনে তাঁর রাজনৈতিক কর্মকান্ড চালিয়ে যাওয়া সহজ ছিলো। তাঁর কারণেই মুক্তিযুদ্ধ শুরু হবার পর তিনি যোদ্ধাদের সহায়তা করার জন্য তাঁর বাসায় অস্ত্র লুকিয়ে রেখেছিলেন।

পাকিস্তানি সেনাবাহিনী স্থানীয় দোসরদের সহযোগিতায় ডা. শফীর বাসা ঘেরাও করে ৭ এপ্রিল ১৯৭১-এ এবং মুক্তিবাহিনীর দুই ট্রাক অস্ত্র-শস্ত্রসহ তাঁকে ধরে নিয়ে যায়। তারপর থেকে তাঁর কোনো খোঁজ পাওয়া যায়নি।