Martyred Intellectuals | অধ্যাপক এস. এম. নূরুল হুদা
895
page-template,page-template-full_width,page-template-full_width-php,page,page-id-895,page-child,parent-pageid-646,ajax_fade,page_not_loaded,,select-theme-ver-4.6,wpb-js-composer js-comp-ver-5.5.5,vc_responsive

অধ্যাপক এস. এম. নূরুল হুদা

জন্ম – ৩১ জুলাই, ১৯৩০

“একজন শিক্ষক, একজন সংগঠক”

অধ্যাপক এস. এম. নূরুল হুদার জন্ম শরীয়তপুর জেলার ডামুড্যা থানার ডামুড্যা গ্রামে, ৩১ জুলাই ১৯৩০ সালে।

১৯৪৬ সালে ম্যাট্রিক, ১৯৪৮ সালে আইএ ও ১৯৫১ সালে স্নাতক পাশ করে  ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স সম্পন্ন করেন ১৯৫২ সালে ।

ইতিহাস বিভাগের সহকারি অধ্যাপক ও বিভাগীয় প্রধান এবং Intermediate (Muslim) Hostel-এর Superintendent  হিসেবে কর্মরত ছিলেন বরিশাল বি. এম (ব্রজ মোহন) কলেজে।

এরপর ১৯৭০ সালে School of Oriental and African Studies-এর বৃত্তি নিয়ে এমফিল করার জন্য লন্ডন চলে যান। একাত্তরের প্রথমার্ধ ছিল তাঁর উচ্চশিক্ষা গ্রহণের মধ্যপর্যায়। সে সময় পরিবারের একটি টেলিগ্রাম পেয়ে তিনি আবার দেশে ফিরে আসেন। উনার আর ফিরে যাওয়া হয়নি। উনি পুনরায় Hostel Superintendent-এর দায়িত্বভার নেন। দেশের তখন উত্তাল অবস্থা, চারিদিকে আন্দোলন অবরোধ, শুরু হয়ে যায় যুদ্ধ। বি. এম কলেজের UTC ইউনিট তখন প্রত্যক্ষভাবে যুদ্ধে অংশগ্রহণের জন্য Intermediate (Muslim) Hostel-এ নিজেদের প্রশিক্ষণ ক্যাম্প স্থাপনের সিদ্ধান্ত নিলে অধ্যাপক নুরুল হুদা তাদের ক্যাম্প স্থাপনের যাবতীয় ব্যবস্থা করে দেন।

প্রশিক্ষণ ক্যাম্পের সাথে অধ্যাপক এস. এম. নূরুল হুদার সরাসরি সম্পৃক্ততা স্থানীয় রাজাকারদের নজরে আসে। ১৫ জুলাই ১৯৭১, পাকিস্তান সেনাবাহিনীর একটি দল তাঁকে বরিশাল থেকে অপহরণ করে নিয়ে যায়। এরপর তাঁর আর কোনো খোঁজ পাওয়া যায়নি।